কক্সবাজার এর যাবতীয় তথ্য

কক্সবাজার বাংলাদেশের একটি শহর, মাছ ধরার বন্দর, পর্যটন কেন্দ্র । কক্সবাজার সমুদ্র সৈকত বালুকাময় এবং মৃদু ঢাল । এর দৈর্ঘ্য হচ্ছে 155 কিলোমিটার (96 মাইল) । এটি বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সমুদ্র সৈকত। এটি চট্টগ্রামের শিল্পবন্দরের 150 কিমি (93 মাইল) দক্ষিণে অবস্থিত। কক্সবাজার পানাওয়া নামেও পরিচিত, যার আক্ষরিক অর্থ হচ্ছে “হলুদ ফুল” । আরেকটি পুরানো নাম হল “পালংকি”।

আধুনিক কক্সবাজারের নাম ক্যাপ্টিন হিরাম কক্স এর নাম থেকে নেওয়া হয় । হিরাম কক্স ছিলেন বৃটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির একজন অফিসার । Warren Hastings বাংলার গভর্ণর হওয়ার পর তিনি পালংকি ফাঁড়ির নিয়ন্ত্রক হিসেবে নিয়োগ পান । তিনি এলাকার পুনর্বাসনের কাজ শুরু করেন এবং উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেন ।  তার কাজ শেষ হওয়ার আগে ক্যাপ্টেন কক্স 1799 সালে মারা যান । পুনর্বাসন কাজে তার ভূমিকা স্মরণে একটি বাজার প্রতিষ্ঠিত হয় এবং এই বাজারের নাম রাখা হয় কক্সবাজার । কক্সবাজার নামটি তিনি যে শহরটি প্রতিষ্ঠা করেছিলেন সেখান থেকেই বিদ্যমান। কক্সবাজার বাংলাদেশের সবচেয়ে পরিদর্শনযোগ্য পর্যটন গন্তব্যগুলির মধ্যে একটি । ২013 সালে, বাংলাদেশ সরকার স্থানীয় ও বিদেশি পর্যটকদেরকে ভালভাবে রক্ষা করার জন্য, কক্সবাজারের পর্যটন কেন্দ্রগুলিতে প্রকৃতি ও বন্যপ্রাণীকে রক্ষা করার জন্য পর্যটন পুলিশ ইউনিট গঠন করে।

কক্সবাজার জেলার আয়তন ২491.86 বর্গ কিলোমিটার । কক্সবাজার জেলার মধ্যে দর্শনীয় স্থানগুলো হল – লাবনী বিচ, ইনানী বিচ, কলাতলী বিচ, হিমছড়ী, টেকনাফ, সেন্ট মার্টিন, মহেশখালি, সোনাদিয়া দ্বীপ ইত্যাদি ।

কক্সবাজার এর আরো তথ্য পেতে নিচের সাইটগুলো দেখতে পারেনঃ

উইকিপিডিয়া

http://coxsbazar-bd.com

কক্সবাজার জেলার ওয়েবসাইট

Comments

comments

Related posts

Leave a Comment