জলবিদ্যুৎ কি এবং কিভাবে কাজ করে

আমরা জানি পানি শক্তির অন্যতম উৎস। পানির স্রোত ও  জোয়ার-ভাঁটাকে কাজে লাগিয়ে শক্তি উৎপাদন করা যায়। পানির প্রবাহ বা স্রোতকে ব্যবহার করে যে বিদ্যুৎ বা তড়িৎ উৎপন্ন করা হয়তাকে বলা হয় জলবিদ্যুৎ। জলবিদ্যুৎ উৎপাদনে পানির বিভব শক্তিকে ব্যবহার করা হয়।

                                                        জলবিদ্যুৎ

পানিকে বাঁধ দিয়ে আটকালে এর উচ্চতা বৃদ্ধি পায়। পানির তলের উচ্চতা বৃদ্ধি বা এর গভীরতা বৃদ্ধির ফলে এর মধ্যে অধিক বিভব জমা হয়। কোনো পাহাড়ের উপত্যকায় নিচের প্রান্তে বাঁধ দিয়ে এই কাজটি করা হয়ে থাকে। নদী থেকে আসা পানির প্রবাহ বাঁধে বাধা পেয়ে জমা হতে থাকে, এতে বাঁধের পেছনে কৃটিম হ্রদের সৃষ্টি হয়। হ্রদ পানিতে পূর্ণ হয়ে গেলে হ্রদ থেকে পানি একটি মোটা নলের ভিতর দিয়ে নিচে অবস্থিত একটি তড়িৎ উৎপাদন কেন্দ্রে প্রবাহিত করা হয়। পানি পতনের সময় এর বিভবশক্তি গতিশক্তিতে রূপান্তরিত হয়। এ গতিশক্তি একটি টার্বাইনকে ঘোরায়। টার্বাইন হল ব্লেডযুক্ত একটি চাকা। টার্বাইনটি একটি তড়িৎ জেনারেটরের সাথে সাথে সরাসরি যুক্ত থাকে। এই জেনারেটরে তড়িৎ উৎপাদন হয়। উৎপন্ন তড়িৎ বিভিন্ন স্থানে তারের মাধ্যমে পাঠানো হয়।

 

বাংলাদেশেও একটি জলবিদ্যুৎ প্রকল্প রয়েছে, এটি পার্বত্য চট্টগ্রামের কাপ্তাইতে অবস্থিত।  বাংলাদেশে ব্যবহৃত তড়িতের একটি বড় অংশ এই জলবিদ্যুৎ প্রকল্প থেকে আসে।

কাপ্তাই জল বিদ্যুৎ প্রকল্প
                                          কাপ্তাই জল বিদ্যুৎ প্রকল্প

Comments

comments

Related posts

Leave a Comment