পৃথিবীর বুকে বাংলাদেশের আরেক পরিচিতি – জ্যাকব টাওয়ার

ভোলা বাংলাদেশের জেলাগুলোর মধ্য একটি। অনেকগুলো চর নিয়ে ভোলা জেলা গঠিত। মূলত চরাঞ্চলের জন্য আমরা ভোলাকে চিনে থাকলেও ভোলার পরিচিত ও সৌন্দর্য বৃদ্ধি করছে আরেকটি জিনিস। জ্যাকব ওয়াচ টাওয়ার, ২০১৮ সালের ২৪ শে জানুয়ারি ভোলাতে উদ্বোধন করা হয়েছে এই সুবিশাল ওয়াচ টাওয়ার । যেটা দেশে বিদেশে বাংলাদেশের নাম উজ্জল করেছে। পূর্ব-দক্ষিণ এশিয়ার সুঊচ্চ টাওয়ার হিসেবে এটা আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে দিয়েছে এক অনন্য পরিচিতি ।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এই টাওয়ার এর উদ্বোধন করেন । এর আগে ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে এর কাজ শুরু হয় । এর স্থপতি হলেন কামরুজ্জামান লিটন । স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে চরফ্যাশন পৌরসভা এই ওয়াচ টাওয়ার নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে । চরফ্যাশন উপজেলার খাসমহল জামে মসজিদ ও ফ্যাশন স্কয়ারের পাশে এ টাওয়ারটি নির্মিত হচ্ছে।

 

ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের  সংসদ সদস্য আবদুল্যাহ আল ইসলাম জ্যাকব এর নামেই টাওয়ারটির নামকরণ করা হয়েছে ‘জ্যাকব টাওয়ার’। ২১৫ ফুট উচ্চতার এই ওয়াচ টাওয়ারটি ৭৫ ফুট মাটির নিচ থেকে ৭০টি পাথর ঢালাই পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ স্টিল স্ট্রাকচারে নির্মিত। ৮ মাত্রার ভূমিকম্প সহনীয় এই টাওয়ারের চূড়ায় ওঠার জন্য সিঁড়ির পাশাপাশি রয়েছে ১৬ জন ধারণক্ষমতার অত্যাধুনিক ক্যাপসুল লিফট। টাওয়ারের চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর ৫ মিলিমিটার ব্যাসের স্বচ্ছ গ্লাস রয়েছে। এক হাজার বর্গফিটের ১৭তম তলায় থাকবে বিনোদনের ব্যবস্থা। পর্যটকরা বাইনোকুলারের সাহায্যে ১০০  বর্গকিলোমিটার পর্যন্ত দেখতে পারবে। আরও আছে বিশ্রাম, প্রাথমিক চিকিৎসা ও খাবারের ব্যবস্থা। স্থাপনাটির জন্য প্রায় ২০ কোটি টাকা খরচ করা হয়েছে ।




 

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *