ফেসবুক কি?

ফেসবুক একটি অনলাইন সোশ্যাল মিডিয়া এবং সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং পরিষেবা । এর হেডকোয়াটার আমেরিকার মেনলো পার্ক, ক্যালিফোর্নিয়া অবস্থিত ।

২০০৪ সালে হার্ভাড ইউনিভার্সিটির কয়েকজন স্টুডেন্ট  Mark Zuckerberg, Dustin Moskovitz, Chris Hughes একটি ওয়েব সাইট ডিজাইন করেন তাদের ভার্সিটির স্টুডেন্টদের জন্য, যাতে তারা পরস্পরের সাথে অনলাইনে যোগাযোগ করতে পারে। তারা এই সাইটটার নাম দেন thefacebook.com । সাইটটা বানানোর পর, Stanford, Columbia and Yale সহ অন্যান্য ভার্সিটি স্টুডেন্টদের মাঝে ছড়িয়ে দেওয়া হয় । ২০০৫ সালে পুরো আমেরিকার প্রায় ৮০০ ভার্সিটির স্টুডেন্ট এরসাথে যোগ দেয় এবং এর ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫ মিলিয়নে পৌঁছায়। একই বছরের আগস্টে এর নাম পরিবর্তন করে Facebook রাখা হয়। কয়েকজন মিলে ওয়েবসাইটটি তৈরি করলেও এর প্রধান হিসেবে Mark Zuckerberg কেই ধরা হয় । এবং তিনিই ফেসবুকের Chariman এবং CEO ।

Mark Zuckerberg

২০১৬ সালে ফেসবুকের মোট রেভিনিউ ছিল 27,638,000 কোটি ডলার । যেখানে ২০১৫ সালে যা ছিল 17,928,000 কোটি ডলার এ । ২০০৭ সালে ১৫৩ কোটি ডলার ছিল ফেসবুকের রেভিনিউ । ২০১৭ সালের জুন পর্যন্ত ফেসবুকের মাসিক ২ বিলিয়নেরও বেশি একটিভ ব্যবহারকারি রয়েছে । ব্যবহারকারিদের সর্বোচ্চ নিরাপত্তা ও ক্ষণে ক্ষণে নতুন নতুন আপডেটের কারণে এখনো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার অবস্থান ধরে রেখেছে ফেসবুক ।

বর্তমানে ফেসবুক প্রায় 64.961 বিলিয়ন ডলারের কোম্পানীতে পরিনত হয়েছে ২০১৬ সাল পর্যন্ত । জুন ৩০, ২০১৭ সাল পর্যন্ত ফেসবুকে প্রায় ২০,৬৫৮ জন লোক কাজ করে ।

Instagram, WhatsApp, tbh (app), Facebook Messenger, Oculus VR, Facebook Watch এই আপ্লিকেশনগুলো ফেসবুকের মাধ্যমে পরিচালিত হয় ।

ফেসবুকে সম্পর্কে আরো কিছু জানতে চাইলে এক্সপার্টদের প্রশ্ন করুন । প্রশ্ন করতে এইখানে ক্লিক করুন 

 

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *