ব্যর্থতা হচ্ছে সফলতার ভিত্তি

কাজ শুরু করে দু’একবার উদ্যোগ নিয়েছো এবং ব্যর্থ হয়েছো। এরপরে কি করবে? এই প্রসঙ্গে একজনের কাহিনী উল্লেখ করি । তিনি ২১ বছর বয়সে ব্যবসায় ক্ষতিগ্রস্থ হন, ২৬ বছর তার প্রিয়তমা মারা গেলেন। কংগেসের নির্বাচনে পরাস্ত হলেন ৩৪ বছর বয়সে। ৪৫ বছর বয়সে হারলেন সাধারণ নির্বাচনে । ভাইস প্রেসিডেন্ট হওয়ার চেষ্টা করে ছিলেন কিন্তু সে ক্ষেত্রেও ব্যর্থ হলেন ৪৭ বছর বয়সে । সিনেটের নির্বাচিনে পূর্নবার হারলেন ৪৯ বছর বয়সে । শেষ পর্যন্ত প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হলেন ৫২ বছর বয়সে । এই ব্যক্তির নাম আব্রাহাম লিঙ্কন । এর নাম কি ব্যর্থতা ? আব্রাহাম লিঙ্কন কিন্তু তা মনে করেন নি । তার মতে পরাজয় মানে সমাপ্তি নয়, যাত্রা একটু দীর্ঘ হওয়া মাত্র ।

 

১৯০৩ সালে ১০ই ডিসেম্বর নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়তে রাইট ভাতৃদ্বয়ের জ্ঞানবুদ্ধি নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল, কারন তারা বাতাসের থেকে ভারী একটি যন্ত্র তৈরি করে আকাশে ওড়ানোর চেষ্টা করে ছিল । এক সপ্তাহ পরে কিটি হক থেকে রাইট ভাতৃদ্বয় তাদের অবিস্মরণীয় আকাশ যাত্রা শুরু করেন । রাইট ভাতৃদ্বয়ের সাফল্যের পিছনে সবচেয়ে বড় যে কারণটি ছিল তা হলো তাদের উচ্চাকাঙ্ক্ষা এবং প্রবল আত্মবিশ্বাস ।  এসবের প্রয়োজন হয় সাফল্য লাভের জন্য ।

 

 

সব মিলিয়ে একটা কথা বলা দরকার, তা হলো- “সফল মানুষেরা খুব বিরাট কিছু কাজ করেন না। তারা সামন্য কাজকেই খুব নিষ্ঠা আর সততা দিয়ে বৃহৎ করে তোলেন । “

 

জীবনে পথ চলতে বাধা-বিপত্তির সম্মুখীন হওয়া অবশ্যম্ভাবী । এরূপ বাধা আমাদেরকে এগিয়ে চলার ক্ষমতাকে বাড়িয়ে দেয় । দুঃখের মধ্য দিয়েই বাধা-বিপত্তিকে জয় করার সাহস এবং আত্মবিশ্বাস পাওয়া যাবে । আমাদের বিজয়ী হওয়ার শিক্ষাই নেওয়াই উচিত – বিজিত হওয়ার নয় । ভয় এবং সন্দেহ মনকে হতাশার অন্ধকারে ডুবিয়ে দেয় বলে  এগুলোকে ঝেড়ে ফেলতে হবে মন থেকে । আর প্রত্যেক বিপত্তির পর নিজেকে প্রশ্ন করতে হবে এই অভিজ্ঞতা থেকে আমি কি শিখলাম ? এধরণের আত্মবিশ্লেষণের ফলে বাধার অবরোধকে উন্নতির সোপানে পরিণত করা যাবে ।

কোন কাজ নিষ্পত্তি করার দৃঢ় অঙ্গীকার নির্মাণ করতে হয় দুটি স্তম্ভের উপর । সে দুটি হল সততা এবং বিজ্ঞতা । এক্ষেত্রে মনে রাখতে হবে, “যদি তোমার আর্থিক ক্ষতিও হয় তবুও তোমার অঙ্গীকার দৃঢ় থাকার নামই সততা এবং বিজ্ঞতা হচ্ছে, যেখানে ক্ষতি হবে সেই রকম বিষয়ে অঙ্গীকারবদ্ধ না হওয়া। “

 

 

 

 

Comments

comments

Related posts

Leave a Comment