হ্যাকিং( Hacking ) কি? বিস্তারিত আলোচনা

 

সাধারণত অনুমতি ব্যতিত কোন কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশ করে কম্পিউটার ব্যবহার করা অথবা কোনো কম্পিউটারকে মোহচ্ছন্ন করে তার পুরো নিয়ন্ত্রণ নেওয়াকে হ্যাকিং বলে ।

যে হ্যাকিং করে তাকে হ্যাকার ( Haker )  বলে । হ্যাকিং  বৈধ ও অবৈধ হতে পারে । কিছু প্রতিষ্ঠান তাদের সিস্টেমের সিকিউরিটির পরীক্ষা-নিরিক্ষার জন্য হ্যাকাব নিয়োগ করে থাকে । এই নিয়োগ  প্রাপ্ত হ্যাকারদের কাজকে বৈধ হ্যাকিং বলে । এরা সিস্টেম সিকিউরিটি চেক করে থাকে ; তবে সিস্টেমের কোনো ক্ষতি করে না । যেসন : UNIX সিস্টেম চেক করার জন্য অনেক বৈধ হ্যাকার রয়েছে ।

অবৈধভাবে যারা হ্যাকিং করে তাদের ক্রেকার বলে (Craker ) ও বলে । অবৈধ হ্যাকার বা ক্রেকাররা ইন্টারনেট এবং অন্যান্য নেটওয়ার্ক ব্যবহার করে ডেটা চুরি করে অথবা নষ্ট করে দেয় । এদের কাছে সাধারণত হাতে গোনা কিছু টেকনিক থাকে যা ব্যবহার করে এরা ইন্টারনেটের মাধ্যমে সফট্ওয়্যার সিস্টেমের দুর্বলতা খুব সহজে খুঝে বের করে পাসওয়ার্ড জেনে ফেলে । ফলে সহজেই ক্ষতি করতে পারে  । হ্যাকিং অপরাদৈর প্রবনতা দিনদিন বেড়েই চলেছে । বিভিন্ন র্কোট এই ধরণের নেটওযার্কে প্রবেশকে সম্পুর্ণ নিষিদ্ধ ঘোষনা করেছে।




হ্যাকিংয়ের মাধ্যমে সাইবার অপরাধ সংঘঠিত হয় । সাইবার আক্রান্ত এক ধরনের ইলেকট্রনিক আক্রমন যাতে ক্রিমিনালরা ইন্টারনেটের মাধ্যমে অন্য কারও সিস্টেম বিনা অনুমতিতে প্রবেশকরে ফাইল , প্রোগাম কিংবা হার্ডওয়্যার ধ্বংস বা ক্ষতি সাধন করে । একে সাইবার Vandalism ও বলা হয় ।

হ্যাকাররা অন্যের ই-মেইল দেখতে পারে, ওয়েব সাভারে বিনা অনুমতিতে প্রবেশ করতে পারে অথবা নেটওয়ার্কে ফাইল চুরি করতে পারে । হ্যাকাররা নেটওয়ার্কের মাধ্যমে দূরবর্তী বা রিমোর্ট কম্পিউটারে বিভিন্ন ধরনের প্রোগ্রাম রান করায় । টেলনেট  ( Telnet ) নামের টুলস্ এর মাধ্যমে দূরবর্তী বা রিমোর্ট কম্পিউটারের সাথে যুক্ত হয়ে ডেটা পড়া যায় । হ্যাকাররা টেলনেটের মাধ্যমে কম্পিউটারের ই-মেইল পোর্টেও প্রবেশ করতে পারে এবং প্রয়োজনীয় ইনফরমেশন জেনে যায় । একটি সাধারণ হ্যাকিং হল  কারো ই-মেইল পড়ার জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড ভেঙ্গে ফেলা । এই ধরনের ক্রাইম সচরাচর ঘটে থাকে । এদের হাত থেকে ডেটাকে রক্ষা করার জন্য বিভিন্ন এনক্রিপমন টেকনোলজী ও ফায়ারওয়াল ব্যবহার করা হয় ।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *